আল্লাহর কাছে আসার গল্প


 ঈমানের পরীক্ষাঃ

:
সদরঘাট এর শেষ মাথায় থাকেন এক ইমাম সাহেব৷
প্রতিদিন সকালে একই বাস ধরে পাটুয়াটুলী আসেন তিনি৷
বাসের সব স্টাফদের মুখ চেনা তার৷
বাস স্টপেজ থেকে হাঁটার দুরত্বে মসজিদ৷
.
সেদিন সকালেও যথারীতি একই বাসে করে রওনা করলেন ইমাম সাহেব৷
ভাড়া দেয়ার পরে হঠাৎ খেয়াল করলেন বাসের স্টাফ ভুল করে ২০ টাকা বেশি দিয়ে ফেলেছে তাকে৷
.
'এই অতিরিক্ত ২০ টাকা স্টাফকে ফেরত দেয়া উচিত আমার৷
এই অর্থের ওপরে আমার হক নেই৷'
— মনে মনে ভাবলেন ইমাম সাহেব৷
ঠিক একইসাথে নিজের ভেতরের খারাপ স্বত্তা মাথা চাড়া দিয়ে উঠলো,
— 'আরে বাদ দাও, মাত্র ২০ টাকা৷ আমি তো আর জোর করে নেইনি স্টাফের কাছ থেকে৷ হয়তো আল্লাহর ইচ্ছে-এই ২০ টাকা আমি পাবো৷'
.
নিজের প্রবৃত্তির সাথে যুদ্ধ করতে করতে গন্তব্যে পৌঁছে গেলেন ইমাম সাহেব৷
বাস থেকে নামার ঠিক আগ মুহুর্তে সিদ্ধান্ত পরিবর্তন করে ভুল করে বেশি পাওয়া ২০ টাকা ফেরত দিয়ে দিলেন বাসের স্টাফকে৷
.
২০ টাকা হাতে নিয়ে কিছুক্ষণ চুপ করে থাকলেন সেই স্টাফ।
তারপর নিচু গলায় ইমাম সাহেবকে বললেন,
"আমি একজন অমুসলিম৷
আপনি বোধহয় সামনের ওই মসজিদের ইমাম৷
বেশ কিছুদিন ধরেই আমি আপনার কাছে গিয়ে ইসলাম ধর্মের বিষয়ে জানতে চাচ্ছিলাম৷
তার আগে কেন জানি খুব দেখতে ইচ্ছে হলো আপনাকে ২০ টাকা অতিরিক্ত দিয়ে, কি করেন আপনি এটি দিয়ে৷
ধন্যবাদ আপনাকে, খুব তাড়াতাড়ি হয়তো যাব আপনার কাছে৷"
.
বাস থেকে নেমেই রাস্তার পাশের ফুটপাতে বসে পড়লেন ইমাম সাহেব৷
কাঁপা কাঁপা গলায় মহান আল্লাহ পাকের অসংখ্য কৃতজ্ঞতা জ্ঞাপন করলেন তিনি,
"আলহামদুলিল্লাহ! আরেকটু হলেই আমি এই সামান্য ২০ টাকার বিনিময়ে একজন ভিন্নধর্মের মানুষের কাছে ইসলাম ধর্মকে বিক্রিই করে দিচ্ছিলাম!"
.
পাদটিকাঃ
.
আপনি হয়তো জানবেন-ই না, আপনার নিজের প্রত্যেকটি কাজের কি ধরনের প্রভাব পড়ছে আশেপাশের মানুষদের ওপর।
.
এই ঘটনার মতো আপনি-ই হয়তো অপরিচিত, ভিন্ন ধর্মের মানুষদের সামনে ইসলাম ধর্মের একমাত্র ঝান্ডাধারী মুসলিম, একমাত্র মূর্ত উদাহরণ!
:
লেখাঃ মুহাঃ জাভেদ কায়সার (রহিঃ)





কোন মন্তব্য নেই

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

konradlew থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.