("যে কবিতা কাঁদায়")

("যে কবিতা কাঁদায়")
ইমাম আহমদ ইবনে হাম্বল [রাহঃ]
আমার রব যদি জিজ্ঞাসেন,
আমার অবাধ্যতায় লজ্জিত হও কি?
আমার সৃষ্টিকুলের সামনে পাপগুলো লুকাও,
আমার সামনে নিয়ে আসো ঠিকই।
কি দিবো জবাব হায় পরিতাপ! কে বাঁচাবে আমায়?
নিজেরে বোঝার সময়ে সময়ে মিথ্যামিথ্যি আশায়
কি হবে মৃত্যুর পর?
কি হবে যখন দেয়া হবে কবর?
যেন আমার অশেষ আয়ু, মরন কখনো আসবে না।
কিন্তু যখন আসবে মৃত্যু, কেউ বাঁচাতে পারবে না।
চেহারাগুলো দেখে ভাববো কে দেবে মুক্তিপন?
জিজ্ঞাসিত হব আমি কি করেছি আজীবন?
কি দেবো জবাব ভুলেছি নিজের দ্বীন?
শুনতেকি পাইনি আল্লাহর কালাম
শুনতেকি পাইনি সূরা ক্কাফ, ইয়াসিন?
হাশর শেষ বিচারের দিন?
শুনিনি কি মৃত্যুর পদধ্বনি
তওবা করছি হে রব, তোমার বান্দা আমি
অতএব কে বাঁচাবে আমায়?
আছেন শুধু মহা ক্ষমাশীল রব;
যিনি সত্যের দিকে দেখাবেন পথে
হে রব! তোমার কাছে এসেছি ফিরে
করছি তওবা তোমারি সকাশে,
দাও মীযান ভারী করে।
সহজ করে দাও হিসেব আমার
তুমিই তো সেরা প্রভুর প্রভু, বিচারক হাশরের..

কোন মন্তব্য নেই

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

konradlew থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.