Dear Self

Dear Self,


Dear Self "নিশ্চয় কষ্টের সাথে স্বস্তি রয়েছে।  নিশ্চয় কষ্টের সাথে স্বস্তি রয়েছে।"

আপনার কি মনে হচ্ছে যদি জমিন দুইভাগ হয়ে যেতো হায় আমি এর মধ্যে অতলে হারিয়ে যেতে পারতাম? যদি অদৃশ্য কিংবা কোনো এক মরুর বুকে ধূলিকণা হয়ে যেতে পারতাম? হায় আমি যদি সে মানুষগুলোকে কিংবা সে মূহুর্তেগুলোকে চিরতরে ভুলে থাকতে পারতাম যা আমার চোখে অশ্রু ঝরিয়েছে এবং ঝরাচ্ছে? আল্লাহ আপনি যদি মানা না করতেন তবে হয়তো, হয়তো আমি সিজদাহ আর মোনাজাতে আল্লাহ সে মরণ কামনা করতাম!!!

কতটা ব্যথিত হলে হৃদয় এই আকুলতা জানায় তা তারা কখনো জানে, কখনো বা বুঝতে চাই না, বরং আপনাকেই বুঝাতে আসে "Be matured, Grow up, এসব বাচ্চামি, ঢং,ন্যাকামি না করে বাস্তবতার সাথে মানিয়ে নাও!!" তাদের কর্কশ শব্দগুলো কিংবা তাদের কাছে আপনার অনুভূতিগুলোর অবমূল্যায়ন যেনো আপনার অন্তরকে নিস্তব্ধ, নিস্তেজ করার জন্য যথেষ্ট!

তবে, আমাদের হৃদয়কে শান্ত রাখার জন্য আল্লাহর কাছে দোয়া করতে হবে। সূরা আদ-দোহা এবং সূরা ইনশিরাহ অর্থ পড়ুন। আমাদের নিয়ত যদি পরিষ্কার থাকে তবে এটাই যথেষ্ট ভেঙে চুরমার হয়ে যাওয়ার আগে আবার উঠে দাঁড়ানোর। আল্লাহকে বলুন, আল্লাহ আপনি তো অবশ্যই অন্তরের খবর জানেন, আমি আপনার বান্দার খারাপ চাইনি, একমাত্র আপনিই আমাকে এই পরিস্থিতিতে শান্ত থেকে সবর করার তাওফিক দিতে পারেন। এবং আপনার কাছে একসময় এটা মনে হবে, মন খারাপের মূহুর্তগুলো ছিলো আপনার জীবনের সেরা সময়, তখন আপনি অনেকটা সময় কোরআন তেলওয়াত, ইসলামিক লেকচার বা জায়নামাজে বসে কাটিয়েছেন, কারো সাথে উচ্চবাচ্য করেননি। দুঃসহ সময়গুলো আপনাকে দুনিয়া বিমুখী করেছে এবং আপনি আখিরাতমুখী হয়েছেন। সুবহানাল্লাহ। এটাই তো দরকার। কারণ আমাদের ঠিকানা তো সেই আখিরাতে সফল হয়ে জান্নাতে যাওয়া যেখানে কোনো মন খারাপের মূহুর্ত থাকবে না।

আমরা তো আল্লাহর সে প্রিয় হাবীব ও রাসূল সাল্লাল্লাহু আলাইয়িস সালাম এর উম্মত, যিনি আমাদের শিখিয়েছেন যারা তাকে আঘাত করতো তাদের হেদায়েতের জন্য দোয়া করতেন। আপু সবসময় দোয়ায় স্মরণ রাখবেন আল্লাহ আমাদের মনকেও সেরকম রহমত দান করুন যেনো আমাদের একটা দীর্ঘশ্বাস কিংবা নীরবে ঝরে যাওয়া এক ফোঁটা চোখের অশ্রু কারো জন্য জান্নাতের যাওয়ার পথে বাধা হয়ে না যায়, মন থেকে সবাইকে মাফ করে দেন, মনকে স্বান্তনা দিন আপু এই বলে যে, আল্লাহ আপনার সন্তুষ্টিই, একমাত্র আল্লাহ আপনার সন্তুষ্টিই আমার জীবনের সাধনা তাই কারো প্রতি আমি কোনো আক্ষেপ রাখিনা আল্লাহ। আপু সেই সাথে নিজের জন্যও একই দোয়া খুব বেশি করে, আল্লাহ কারো ১টা দীর্ঘশ্বাস কিংবা ১ ফোঁটা চোখের পানিও যেনো আমার জন্যও আযাব হয়ে না যায়৷ আল্লাহ আমি শুধু আপনার প্রতি ভরসা করি। এবং আল্লাহর ওয়াদা অবশ্যই সত্য,

"নিশ্চয় কষ্টের সাথে স্বস্তি রয়েছে।
নিশ্চয় কষ্টের সাথে স্বস্তি রয়েছে।"

আমিন।
------Your soul.












কোন মন্তব্য নেই

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

konradlew থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.